মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

       বাংলাদেশ শিশু একাডেমী শিশুদের শারীরিক,মানসিক ও সাংস্কৃতিক প্রতিভা  বিকাশের লক্ষ্যে কেন্দ্রীয় কার্যালয়সহ ৬৪টি জেলা ও ৬টি  উপজেলা কার্যালয়ে বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে। তন্মধ্যে  বাংলাদেশ  শিশু একাডেমী, রাঙ্গামাটি পার্বত্য জেলা কার্যালয় কর্তৃক পরিচালিত উল্লেখযোগ্য হচ্ছে নানামুখী সাংস্কৃতিক প্রশিক্ষণ,শিশু বিকাশ ও প্রাক প্রাথমিক শিক্ষা কর্মসূচি,গ্রন্থাগার সেবা,

জাদুঘর ভিত্তিক প্রদর্শনী এবং জাতীয় ও আর্ন্তজাতিক দিবস পালন কার্যক্রম।

 

সেবা সমূহ

**

 

 

**

 

 

**

 

 

 

**

 

 

**

 

 

 

**

 

 

 

**

 

**

 

 

**

 

 

**

 

**

 

 

**

 

 

 

 

**

 

 

 

**

শিশুদের জন্য ২ থেকে ৩ বৎসব মেয়াদী সাংস্কৃতিক প্রশিক্ষণ কোর্স পরিচালনা করা হয়। প্রশিক্ষণের বিষয়গুলো হচ্ছে - সংগীত,নৃত্য,তবলা ও চিত্রাংকন।

 

৬ থেকে ১২ বৎসরের শিশুদের বিনামূল্যে প্রশিক্ষণে ভর্তির সুযোগ রয়েছে। প্রশিক্ষণ কোর্স শেষে সর্বশেষ পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের সার্টিফিকেট দেয়া হয়। প্রতি বৎসর  ডিসেম্বর হতে ৩০ জানুয়ারী পর্যন্ত ভর্তি করা হয়।

 

৩-৫ বৎসর বয়সী শিশুদের মেধা বিকাশের লক্ষ্যে শিশু বিকাশ কেন্দ্র ও ৪-৬ বৎসরের শিশুদের প্রাথমিক বিদ্যালয়ে পড়ার উপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। উভয় কার্যক্রমে দুঃস্থ শিশুদেরকে অগ্রাধিকার দেয়া হয়। বর্তমানে ২টি শিক্ষা কেন্দ্র ৬০ জন শিশুকে প্রশিক্ষণ প্রদান করা হয়।  

 

সরকারের নিদের্শে বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক দিবস উদ্যাপন করা হয়। এ সকল অনুষ্ঠানে সকল শ্রেণীর শিশুদের অংশ গ্রহণের সুযোগ রয়েছে।

 

এছাড়া বিশ্ব শিশু দিবস,শিশু অধিকার সপ্তাহ,বাংলা নববর্ষ,পুস্তক প্রদর্শনী ও অন্যান্য গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আলোচনা সভা,সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা,পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান সমূহে সকল শ্রেণীর শিশুদের ব্যাপক অংশ গ্রহনের সুযোগ রয়েছে।

 

দেশ ও বিদেশের শিশুদের উপযোগী ৩৮২৩টি গ্রন্থের একটি শিশু গ্রন্থাগার রয়েছে। এ গ্রন্থাগারে শিশু ছাড়াও

সর্বসাধারণের জন্য উন্মুক্ত। গ্রন্থগারটি একাডেমী ভবনের নীচতলায় অবস্থিত। গ্রন্থগারটি সপ্তাহে প্রতি রবিবার ব্যাতীত প্রতিদিন সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে।

 

শিশুরা গ্রন্থগারের সদস্য হয়ে নির্ধারিত সময়ের জন্য বই বাড়ীতে নেয়ার সুযোগ রয়েছে।

 

কেন্দ্রীয় কার্যালয়ের নিদের্শ মতে গ্রন্থাগার ভিত্তিক শিক্ষামূলক কার্যক্রম ও প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের মেধা বিকাশের সুযোগ রয়েছে।

 

একাডেমী ভবনের লাইব্রেরী কক্ষে দর্শনীয় বিভিন্ন চার্ড,বিশিষ্ট ব্যক্তিদের প্রতিকৃতি ও শিল্পকর্ম রয়েছে। উক্ত চার্ড,প্রতিকৃতি ও শিল্পকর্ম শিশুসহ সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

 

দর্শনীয় চার্ড,ছবি ও শিল্পকর্ম পরিদর্শনের জন্য কোন প্রকার প্রবেশ মূল্যের প্রয়োজন হয় না।

 

কেন্দ্রীয় কার্যালয় কর্তৃক শিশুদের পাঠাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে দেশের খ্যাতিমান লেখকদের লেখা বই ও মাসিক ‘শিশু’ পত্রিকা প্রকাশিত হয় এবং পত্রিকায় শিশুদের লেখা ও আঁকা ছবি প্রকাশের ব্যবস্থা রয়েছে।

 

শিশুদের জন্য উল্লেখযোগ্য প্রকাশনা হচ্ছে শিশু বিশ্বকোষ,বিজ্ঞান কোষ,মাসিক শিশু পত্রিকা, মুক্তিযোদ্ধাদের বই,মনীষীদের জীবনী,কবিতা,ছড়া,গল্প,নাটক,উপন্যাস,বিজ্ঞান বিষয়কগ্রন্থ ইত্যাদি। প্রকাশিত গ্রন্থ ও মাসিক শিশু পত্রিকা সমূহ দেশের ৬৪টি জেলা ৬টি উপজেলা কার্যালয়ের লাইব্রেরী থেকে ক্রয় করার সুযোগ রয়েছে।

 

জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে বিভিন্ন চিত্রাংকন প্রতিযোগিতায় শিশুদের অংশগ্রণের ক্ষেত্রে সহযোগিতা প্রদান করা হয়।

বাংলাদেশ শিশু একাডেমী কেন্দ্রীয় কার্যালয়সহ ৬৪টি জেলা ও ৬টি কার্যালয়ের মাধ্যমে শিশুদের সার্বিক উন্নয়নের জন্য একযোগে কাজ করে যাচ্ছে।

 

সেবা প্রদানকারীঃ রাঙ্গামাটি শিশু একাডেমীর কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

 

 


Share with :

Facebook Twitter